Home / Golpo-Kotha / তোদের জন্য ডাক্তার একটা ভাই রেখে যাচ্ছি

তোদের জন্য ডাক্তার একটা ভাই রেখে যাচ্ছি

তোদের জন্য ডাক্তার একটা ভাই রেখে যাচ্ছি।’ ঘন্টাখানেকের মধ্যে আমাদের বাবা পৃথিবী থেকে চলে গেলেন। বাবা চলে যাওয়ার কয়েকদিন পরই পৃথিবীর কঠিনতম বাস্তবতার মুখোমুখি হলাম আমি। আত্নীয়স্বজন, পাড়াপড়শি সবাই আকারে ইঙ্গিতে বুঝাতে চাইলেন যে আমার বোনরা বুড়ো হয়ে যাচ্ছে তাড়াতাড়ি বিয়ে দেওয়া দরকার। আমি তখন মাত্র এমবিবিএস পাশ করেছি। চোখে ঝাপসা দেখছি। বোনদের বিয়ে দেওয়ার জন্য প্রচুর টাকা দরকার।

প্রায় রাতে ঘুম ভাঙ্গত বাবার শেষ কথাটি স্বপ্নে দেখে, ‘বোনদের দেখে রাখিস বাবা।’ আমার বন্ধুরা যখন বড় বড় ডিগ্রীর স্বপ্ন দেখছে, আমি তখন ঢাকা ছেড়ে এসে উঠলাম একটি জেনারেল হাসপাতালে। বিগত ছয়টা বছরের প্রতিটা দিনের চব্বিশটা ঘন্টা এই হাসপাতালে আমি কাটিয়েছি। প্রতিটা রাত কেটেছে ইন্টারকমের শব্দে সাড়া দিয়ে। ডাক্তার হিসেবে ছয় বছরে অনেক টাকাপয়সা করেছি, আমার চারটা বোনকে ডাক্তারের বোন হিসেবে ধুমধাম করে বিয়ে দিয়েছি।

আমার গ্রামের বাড়িটিকে সমাজের মানুষ যাতে ডাক্তারের বাড়ি ভাবে সেভাবেই সাজিয়েছি। এসব করতে গিয়ে আমার জীবন থেকে আমি হয়ত মূল্যবান ছয়টা বছর হারিয়েছি। কিন্তু তাতে আমার বিন্দুমাত্র আফসোস হয় না। এখন পর্যন্ত কোনো কোর্সে ঢুকতে পারিনি বলে আমি একটুও হীনমন্যতায় ভুগিনা। কারন আমার কেন যেন মনে হয় আমার বাবার কাছে আমি ডাক্তার ছেলে হতে পেরেছি। যে বোনদের ধার দেয়া ডিমের অংশ খেয়ে বড় হয়েছি তাদের কাছে ভাই হতে পেরেছি। এক জীবনে আর কি লাগে?

আমার কাছে এসবের মূল্য ডিগ্রীর চেয়ে শত শত গুন বেশী। প্রতিটা দিনই আমার কাছে উপরওয়ালার রহমতে সাজানো দিন। শুধু যেদিনটাতে আমি আমার পাহাড়সম ব্যক্তিত্বসম্পন্ন পিতাকে চিরদিনের জন্য শুয়ে দিয়েছিলাম সেই দিনটা আমার কাছে অসহ্য কষ্টের মনে হয়৷ এই দিনটা আসলে আমি বাজারের সবচেয়ে দামী পাঞ্জাবীটা পরে বাবার কাছে যাই, বাবাকে যে দিকে মুখ করে শুয়ে দিয়েছিলাম সেদিকে সামনাসামনি বসি। কেন যেন মনে হয় বাবা আমার দিক থেকে মুখ ফিরিয়ে ওপর পাশ হয়ে শুয়ে থাকেন।

About admin

Check Also

জেনিয়ার সাথে কথা বলছিলো

জেনিয়ার সাথে কথা বলছিলো,নিচে হৈ-হুল্লোড় শুনো এই জেনিয়া লাইনটা একটু কাটো তো নিচে কি যেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *